ন্যায়দর্শনে অনুমান প্রমাণঃ সংশয়, নিশ্চয় ও প্রয়োজন

Authors

  • সর্বানী ব্যানার্জী

DOI:

#10.25215/9198924044.08

Abstract

ভারতীয় দার্শনিক মনে করেন অনাদিকাল থেকেই বহু অপ্রত্যক্ষ বিষয়ে অনুমান প্রমাণের দ্বারা যথার্থ নিশ্চয় হয়ে এসেছে এবং তা দ্বারা জীবন নির্বাহ হয়ে চলেছে। তাই অনুমানকে “সকল লোকযাত্রা নির্বাহক” বলা হয়েছে। শাস্ত্রে আত্মোপলব্ধির জন্য যে শ্রবণ, মনন ও নিদিধ্যাসনের কথা বলা হয়, সেখানে মননটি অনুমানমূলক। মনুস্মৃতিতেও ধর্মতত্ত্ব নির্ণয়ে প্রত্যক্ষের পর অনুমান প্রমাণের সম্যকজ্ঞান লাভের কথা বলা হয়েছে। সুতরাং যথার্থ জ্ঞান লাভের উপায়রূপে বা তত্ত্ব নির্ণয়ে অনুমানের ভূমিকাটি গুরুত্বপূর্ণ। অন্যদিকে, অন্যান্য প্রমাণগুলি থেকে অনুমান প্রমাণের বৈলক্ষণ হল এর একটি যৌক্তিক অভিমুখ রয়েছে। স্বার্থানুমান ও পরমার্থানুমানের যৌক্তিক বিন্যাসে নিজের কাছে ও অপরের কাছে কোন তত্ত্বের প্রতিষ্ঠা সম্ভব হয়। ফলে, অনুমান প্রমাণের প্রয়োগ ক্ষেত্রটি বিস্তৃত। ভারতীয় যুক্তিবিজ্ঞানে(Indian logic) অনুমান প্রমাণতত্ত্বেরই আলোচনা হয়ে থাকে এবং তবে এখানে যুক্তিবিজ্ঞানটি জ্ঞাননির্ভর, আকারনিষ্ঠ(formal) নয়। ভারতীয় দর্শনে চার্বাক ছাড়া প্রায় সকল দর্শন সম্প্রদায় অনুমান কে প্রমাণ বলেছেন।

Metrics

Metrics Loading ...

Published

2024-05-09

How to Cite

সর্বানী ব্যানার্জী. (2024). ন্যায়দর্শনে অনুমান প্রমাণঃ সংশয়, নিশ্চয় ও প্রয়োজন. Redshine Archive, 12(7). https://doi.org/10.25215/9198924044.08