অদ্বৈত বেদান্ত সম্মত অনুমান প্রমাণ
DOI:
#10.25215/9198924044.11Abstract
অদ্বৈত বেদান্ত মতে,অনুমিতির করণই অনুমান। ব্যাপ্তিজ্ঞানত্বরূপ ব্যাপ্তিজ্ঞান যার জনক হয়েছে, সেই জ্ঞানকে অনুমিতি বলে। অর্থাৎ অনুমিতির করণ (ব্যাপ্তিজ্ঞান) -ই অনুমান। অনু পূর্ব্বক “মা” – ধাতু অন্ট প্রত্যয় করে অনুমান পদটি পাওয়া যায়। ‘অনু’ উপসর্গটির দ্বারা ‘পশ্চাত’-কে বোঝায়, আর ‘মা’’ ধাতুর অর্থ হল জ্ঞান। কাজেই হেতু-জ্ঞান, হেতু ও সাধ্যের ব্যাপ্তি-জ্ঞান ইত্যাদি হওয়ায় পর যে জ্ঞান উৎপন্ন হয়, তার নাম হলো অনুমান। হেতুজ্ঞান এবং হেতু ও সাধ্যের ব্যাপ্তি-জ্ঞান, যা প্রত্যক্ষমূলক জ্ঞান। আর ঐ প্রত্যক্ষমূলক হেতু প্রভৃতির জ্ঞানকে ভিত্তি করে যে জ্ঞান জন্মে, তাকেই অনুমান বা অনুমিতি বলা হয়ে থাকে। অনুমান শব্দে অনুমান জ্ঞানকে বোঝায়, যেখানে অনট্ প্রত্যয়টি ভাববাচ্যে করা হয়। আর ‘অনট’ প্রত্যয়টি যদি করণ – বাচ্যে করা হয়, তাহলে অনুমান জ্ঞানের করণকে অনুমান প্রমাণ বলা হয়। তর্ক বা যুক্তি অর্থেও অনুমান শব্দের প্রয়োগ মহর্ষি বাদরায়ণ ব্যাস তাঁর ‘ব্রহ্মসূত্রে’ বলেছেন ঃ “যুক্তেঃ শব্দান্তরাচ্চ” (ব্রহ্মসূত্র – ২/১/১৮)। আবার ভামতী – টীকাকার বাচস্পতি মিশ্র ভামতী – টীকায় যুক্তি অনুমান ও অর্থাপত্তি – প্রমাণকে গ্রহণ করেছেন ঃ “যুক্তিশ্চার্থাপত্তিরনুমানং বা” (ভামতী – ১/১/২ সূত্র)। ঋষি চরক তাঁর “চরক – সংহিতায়” দেখিয়েছেন – “চতুর্ব্বিধা পরীক্ষা , আপ্তোপদেশঃ প্রত্যক্ষমনুমানং যুক্তিশ্চেতি” (চরক-সংহিতা, সূত্রস্থান, একাদশ অধ্যায়) – অর্থাৎ প্রকৃতপক্ষে যুক্তি অনুমান নয়, অনুমান থেকে পৃথক আর এক প্রমাণ। আবার খ্রীষ্টিয় ৮ম শতকে বৌদ্ধ-নৈয়ায়িক শান্তিরক্ষিত তাঁর “তত্ত্বসংগ্রহে””চরক-সংহিতার” মত খণ্ডন করে যুক্তি যে অনুমান থেকে পৃথক প্রমাণ নয়, তা দেখিয়েছেন।Metrics
Metrics Loading ...
Published
2024-05-09
How to Cite
সত্যনারায়ণ জানা. (2024). অদ্বৈত বেদান্ত সম্মত অনুমান প্রমাণ. Redshine Archive, 12(7). https://doi.org/10.25215/9198924044.11
Issue
Section
Articles